মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের হামলার পর বাড়ল সোনার দাম, কমল তেলের

আন্তর্জাতিক ডেস্ক   |   সোমবার, ১৫ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   24 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ইরানের হামলার পর বাড়ল সোনার দাম, কমল তেলের

ইসরায়েলের ওপর ইরানের হামলার পর বিশ্ববাজারে তেলের দাম বাড়বে, এমন ধারণা স্বাভাবিক। কিন্তু বাস্তবে ঘটেছে বিপরীত ঘটনা। বিশ্ববাজারে সামান্য হলেও তেলের দাম কমেছে। সোমবার সকালে এশিয়ান ট্রেডে তেলের এই কম মূল্যের প্রবণতা দেখা গেছে। অন্যদিকে এই হামলার পর বিশ্ববাজারে আবারও বেড়েছে সোনার দাম। এদিকে মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনা বৈশ্বিক স্টক মার্কেটে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। খবর সিএনএনের

সোমবার প্রতি ব্যারেল তেলের দাম ৯০ ডলার নিচে দেখা গেছে। গত সপ্তাহের শেষে প্রতি ব্যারেল তেলের দাম ৯২ দশমিক ১৮ ডলার পর্যন্ত হয়েছিল। গত বছরের অক্টোবরের পর থেকে ধরলে সেটা ছিল সর্বোচ্চ। এর পর থেকে কমতে কমতে সেটা ৯০ দশমিক ৪৫ ডলারে নেমেছিল। সোমবার সকালে সেটা আরও ২০ থেকে ৩০ সেন্ট কমেছে।

সোমবার এই প্রতিবেদন লেখা পর্যন্ত অপরিশোধিত তেলের দাম ৮৯ সেন্ট কমে ব্যারেল প্রতি বিক্রি হচ্ছে ৮৯.৫৬ ডলারে। এছাড়া ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ৯৫ সেন্ট কমে ব্যারেল প্রতি বিক্রি হচ্ছে ৮৪.৭১ ডলারে।

ইরান বর্তমানে প্রতিদিন ৩০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল উৎপাদন করে থাকে। তেল উৎপাদনের ক্ষেত্রে ওপেকভূক্ত দেশগুলোর মধ্যে ইরানের অবস্থান চতুর্থ। বিশ্বের মধ্যে সপ্তম। ইসরায়েলে হামলার পর থেকে সবসময়ই একটা পাল্টা আঘাতের আশঙ্কায় রয়েছে ইরান। সে আঘাত ইরানের তেলক্ষেত্রের ওপরও হতে পারে। এসব বিবেচনায় তেল সরবরাহের ক্ষেত্রে ইরান এখন আগের চেয়ে অনেক বেশি সতর্কতা অবলম্বন করবে।

এদিকে সোনার দাম শূন্য দশমিক সাত শতাংশ বেড়ে প্রতি গ্রাম হয়েছে ২ হাজার ৩৬০ ডলার হয়েছে। এর আগে গত শুক্রবার ইসরায়েলে ইরানের সম্ভাব্য হামলার আশঙ্কায় এটির দাম সর্বকালের সর্বোচ্চ ২ হাজার ৪৩১ ডলারে পৌঁছেছিল। এ বছরে এখন পর্যন্ত সোনার দাম ১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Facebook Comments Box

Posted ১:০১ অপরাহ্ণ | সোমবার, ১৫ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com